• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

নালিতাবাড়ীতে পারিবারিক কৃষিতে উদ্বুদ্ধ করতে শিক্ষার্থীদের মাঝে বীজ বিতরণ

শেরপুরের নালিতাবাড়ীতে পারিবারিক কৃষিতে উদ্বুদ্ধ করণের লক্ষ্যে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন ধরনের শাক-সবজির বীজ বিতরণ করা হয়েছে। রবিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরের দিকে উপজেলার নলজোরা ইন্তাজ আলী উচ্চ বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীর মাঝে মৌসুমি বিভিন্ন শাক-সবজির বীজ বিতরণ করা হয়।

এসময় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদসহ বিদ্যালয়টির প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও কৃষি শিক্ষার শিক্ষক (জীবন ও জীবীকা) সহ অন্যান্য শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ জানান, অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গীনায় পারিবারিক সবজি পুষ্টি বাগান স্থাপনের ফলে একদিকে জমির সুষ্ঠ ব্যবহার নিশ্চিত হবে; অন্যদিকে নিরাপদ শাক-সবজির মাধ্যমে পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ হবে। এতেকরে শিক্ষার্থীর পরিবার লাভবান হবেন বলে তিনি মনে করছেন। শিক্ষার্থীদের উৎপাদিত অতিরিক্ত শাক-সবজি বিক্রি করে তাদের পরিবারের লোকজন বাড়তি আয়ের পথ খোঁজে পাবেন বলেও তাঁরা মন্তব্য করেন।

শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রকার শাক-সবজির বীজ বিতরনের বিষয়ে তিনি বলেন, কৃষি ক্ষেত্রে বর্তমান শিক্ষা নীতিকে বাস্তবায়ন করতে এবং একই জমিকে পুনঃপুন ব্যবহারের লক্ষ্যে স্বল্প জীবনকালীন বিভিন্ন জাতের শাক-সবজি বা ফসল চাষে উদ্বুদ্ধ করতে অভিনব এই কৌশল অবলম্ভন করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।